Breaking News
Home / স্বাস্থ্য / স্মৃতিভ্রংশ বা ডিমেনশিয়ার ঝুঁকি কমিয়ে দিবে কফি!
kopi_gayo_tempo

স্মৃতিভ্রংশ বা ডিমেনশিয়ার ঝুঁকি কমিয়ে দিবে কফি!

কিছু মানুষ আছে যারা নানা কথা বা কাজ ভুলে যান। ভুলো মানুষ বলেই আমরা চিনি তাদের কে। আপনার ক্ষেত্রেও কি এমন হয়? গুরুত্বপূর্ণ কোনও কাজ বা কোনও জায়গার নাম ভুলে যান? জানা মনে হলেও কিছুতেই মনে করতে পারেন না? এমন পরিস্থিতি সম্পর্কে সচেতন না হলে কিন্তু বিপদ রয়েছে। কারণ ধীরে ধীরে আপনার ভাবনা, সামাজিক চেতনা  ও বিশেষ করে আপনার মস্তিষ্কের উপরে বিশেষ প্রভাব পড়তে পারে। এই ভুলো মনের চিকিৎসা পরিভাষায় নাম ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশ।

Loading...

এতে আক্রান্ত হলে রোজকার চলাফেরা, জীবনযাত্রা ভীষণভাবে ব্যাহত হয়। এই ধরনের ডিসঅর্ডার মস্তিষ্কের সমস্যাকে বাড়িয়ে তোলে। এর ফলে মস্তিষ্কের কোশের ক্ষতি, অ্যালজেইমারের মতো রোগ, স্ট্রোক, ব্রেন টিউমার ইত্যাদি হয়ে থাকে।

তবে সুখবর হলো এই স্মৃতিভ্রংশ বা ডিমেনশিয়ার ঝুঁকি কমিয়ে দিতে পারে  কফি। সাম্প্রতিক এক  গবেষণায় দেখা গেছে যে, কফি ডিমেনশিয়া ও জ্ঞানীয় বৈকল্যের ঝুঁকি কমিয়ে দিতে পারে। পুরুষের তুলনায় নারীদের এইসব রোগে আক্রান্ত হবার ঝুঁকি খুব বেশি পরিমাণে থাকে। তাই উইসকনসিন বিশ্ববিদ্যালয়ের মিলওয়াকি মেডিসিন স্কুল ও হেলথ পাটনার্স ইইন্সটিটিউট অফ এডুকেশন এ্যান্ড রিসার্চ এর গবেষকরা উমেন্স হেলথ ইনিশিয়েটিভের সহযোগীতায় ৬৪৬৭ জন নারীর  উপর এই গবেষণা করেন।

উইসকনসিন মিলওয়াকি বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপিকা ইরা দ্রিস্কোল বলেন, “এই গবেষণায় ডিমেনশিয়ায় আক্রান্ত হবে এমন নারী এবং আক্রান্ত নারীদের কফি পান করিয়ে পর্যাবেক্ষন করা হয়, যাতে আশানুরূপ  সাফল্য পাওয়া যায়।” এই গবেষণায় ২০৯ জন ডিমেনশিয়ায় আক্রান্ত ও ৩৮৮ জন জ্ঞানীয় বৈকল্যে আক্রান্ত ছিল, যারা নিয়মিত ৩ কাপ কফি পানি পান করতেন। যাদের অনেকেরই এই সমস্যা দুর হয়ে গিয়েছে। আর বাকিদের ঝুঁকির পরিমাণ কমিয়ে এসেছে।

কফি শুধু ডিমেনশিয়াই নয়,কিডনির সমস্যা ও স্কিন ক্যান্সার প্রতিরোধও করতে পারে। পানীয় হিসেবে কফির নানা গুণাগুণ রয়েছে। কফিতে এমন উপাদান রয়েছে যা নানাভাবে আমাদের শরীরের উপকার করে থাকে। তবে অবশ্যই চিনি ছাড়া ব্ল্যাক কফি খেতে হবে।

বিশেষজ্ঞদের মতে, দিনে অন্তত দু’বার কফি খেতে হবে। তবে অবশ্যই চিনি ছাড়া। একবার সকালে নাস্তার পরে ও একবার সন্ধ্যায়। এক কাপ কফিতে ৬০ শতাংশ পুষ্টি, ২০ শতাংশ ভিটামিন, ১০ শতাংশ ক্যালোরি ও খনিজ রয়েছে। আর এ কারণেই কফির উপকারিতা অনেক।

পোস্টটি কেমন লাগল অবশ্যই ভোট করবেন । আপনাদের ভোট আমাদের সামনের দিকে নিয়ে যাবে ।

Comments

comments

About Sahin Alom

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *