Breaking News
Home / স্বাস্থ্য / খাবার ধীরে খাওয়া স্বাস্থ্যর জন্য ভালো
khabar

খাবার ধীরে খাওয়া স্বাস্থ্যর জন্য ভালো

প্রতিযোগিতামূলক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে সবাই যেন ছুটছে। বর্তমানের চাপযুক্ত জীবনে একটু শান্তিতে বসে খাওয়ার কথা ভাবতেই পারেন না অনেকে। অনেক মানুষই দ্রুত খাবার খান। তবে বিশেষজ্ঞরা বলেন, দ্রুত খাওয়ার অভ্যাস ভালো নয়। দ্রুত খাওয়া কেবল জীবনযাত্রাকে অস্বাস্থ্যকরই করে না এটি চাপও তৈরি করে। দ্রুত ও তাড়াহুড়া করে খেলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। তাই ধীরে খাওয়ার পরামর্শই দেন বিশেষজ্ঞরা। দ্রুত খাওয়ার অসুবিধাগুলোর কথা নিচে দেওয়া হলঃ

 

 

স্বাদকে উপভোগ করা যায়:

ধীরে খেলে এবং ভালোভাবে চিবিয়ে খেলে খাবারের স্বাদ ও ভিন্নতাকে উপভোগ করা যায়। এর ফলে আপনি খাবারের গন্ধ এবং রংকেও ভালোভাবে অনুভব করতে পারবেন।

বেশি খাওয়ার ঝুঁকি কমে:

ধীরে ধীরে খেলে বেশি খাওয়ার ঝুঁকি কমে। সাধারণত খাওয়া শুরুর ২০ মিনিট পর আমাদের মস্তিস্ক খাবার আর না গ্রহণের সংকেত দিতে থাকে। ধীরে ধীরে খাবার খেলে মস্তিস্ক নিদির্ষ্ট সময় পর পেট ভরে গেছে এমন অনুভব করে। তাই ধীরে খেলে কম খাওয়া যায়।

Loading...

হজম ভালো হয়:

যাদের হজমে সমস্যা রয়েছে বা পাকস্থলিতে কোনো সমস্যা রয়েছে, তাদের জন্য ধীরে খাওয়া ভালো। এটি হজমে সাহায্য করে।

মানসিক চাপ কমায়:

ধীরে খেলে মানসিক চাপ কমে। খাবার খাওয়ার সময় কেবল এর প্রতি মনোযোগ দিন এবং অনুভব করে খান। বিশেষজ্ঞরা বলেন, এই অখণ্ড মনোযোগ আপনার অন্যান্য মানসিক চাপকে কমাতে কাজে দেবে।

ওজন কমে:

গবেষণায় বলা হয়, ধীরে খেলে ওজন কমে। দ্রুত খেলে পেট ভরেছে এই সংকেত মস্তিষ্কে পৌঁছে না। তখন বেশি খাওয়া হয়ে যায়। আর ধীরে খেলে মস্তিষ্কে সে সংকেত ভালোভাবে পৌঁছে এবং মস্তিষ্ক বোঝে এখন খাওয়া বন্ধ করা প্রয়োজন। এতে খাবার খাওয়া কম হয়। ওজন কমে।

পোস্টটি কেমন লাগল অবশ্যই ভোট করবেন । আপনাদের ভোট আমাদের সামনের দিকে নিয়ে যাবে ।

Comments

comments

About Sahin Alom

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *