Breaking News
Home / অর্থনীতি / “উন্নয়নের প্রশ্নে” হোটেল লীলায় একাত্ম হলেন হাসিনা ও মোদী
hasina-modi-lila

“উন্নয়নের প্রশ্নে” হোটেল লীলায় একাত্ম হলেন হাসিনা ও মোদী

হোটেল লীলায় মোদী ও হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক :

Loading...

“উন্নয়নের প্রশ্নে একে অন্যের পাশে থাকবে দক্ষিণ এশিয়ার সার্ক-বিমসটেক শীর্ষ সহযোগী প্রতিবেশী ভারত ও বাংলাদেশ এ দুই দেশ। ভারতের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রাজ্য গোয়ায় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিপক্ষীয় বৈঠকে এই প্রতিশ্রুতি এসেছে।

গতকাল  রবিবার রাতে “হোটেল লীলায়” মোদী ও হাসিনার এই দ্বিপক্ষীয় আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়। ব্রিকস-বিমসটেক আউটরিচ সামিট শেষে আনুষ্ঠানিক নৈশভোজের পর দ্বিপক্ষীয় আনুষ্ঠানিক সভা হয়েছে।

hasina-modi-lila

এই দ্বিপক্ষীয় আনুষ্ঠানিক বৈঠক শেষে বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের বলেন, “উন্নয়নের প্রশ্নে বাংলাদেশ ভারতের পাশে থাকবে এবং ভারতও বাংলাদেশের পাশে থাকবে।”

তিনি বলেন দুই নেতার এই বৈঠক ‘অত্যন্ত’ সৌহাদ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে । “বাংলাদেশের সন্ত্রাসবিরোধী অবস্থানের প্রশংসা” করে ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জানতে চান,”সন্ত্রাস প্রতিরোধে” তিনি কীভাবে সফল হয়েছেন ।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, “প্রধানমন্ত্রী সন্ত্রাসের বিরুদ্ধে জনসচেতনতার কথা তুলে ধরেছেন।” তিনি বলেছেন, সন্ত্রাসের বিরুদ্ধে পারিবারিকভাবে সচেতনতা সৃষ্টি করা হচ্ছে। মসজিদের ইমাম সাহেবরা সন্ত্রাসের বিরুদ্ধে কথা বলছেন।

“জনগণের কাছ থেকেও সাড়া পাওয়া যাচ্ছে বলে প্রধানমন্ত্রী বৈঠকে উল্লেখ করেন।”

পররাষ্ট্র সচিব বলেন, “বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশের সরকার প্রধানকে বলেছেন, ‘উন্নয়নের পথে আমরা এক সাথে যাত্রা শুরু করেছি’। এজন্য এক সাথে কাজ করার কথাও বলেন নরেন্দ্র মোদী।”

বৈঠকে দীর্ঘ সময় ধরে ঝুলে থাকা তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে আলোচনা হয়েছে কি না জানতে চাইলে শহীদুল হক বলেন, “বৈঠকে এ বিষয়ে তেমন আলোচনা হয়নি।

“তবে ভারতের প্রধানমন্ত্রী আমাদের প্রধানমন্ত্রীকে বলেছেন, ‘আমরা সকল সমস্যা এক সাথে সমাধান করব’।”

বাংলাদেশের পররাষ্ট্র সচিব বলেন, “তিস্তার বিষয়ে আমরা আশাবাদী।”

আরেক প্রশ্নের জবাবে শহীদুল হক বলেন, আগামী ডিসেম্বরে বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভারতে দ্বিপক্ষীয় সফরের সম্ভাবনা রয়েছে। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে।

পোস্টটি কেমন লাগল অবশ্যই ভোট করবেন । আপনাদের ভোট আমাদের সামনের দিকে নিয়ে যাবে ।

Comments

comments

About Sahin Alom

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *